আজ বুধবার, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নারায়ণগঞ্জে টাগ বোট নির্মাণ চুক্তি

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সোনাকান্দায় শনিবার দুপুরে নৌবাহিনীর ডকইয়ার্ডে ‘কিল লেয়িং’ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ১৭টি টাগবোর্ড নির্মাণ চুক্তি করেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের নদীগুলোর নাব্যতা ফিরিয়ে আনার কাজে ব্যবহৃত ৩৫টি ড্রেজারকে পরিচালনার জন্য আর্ন্তজাতিক মানসম্পন্ন ১৭টি টাগ বোর্ড নির্মাণ করা হচ্ছে। কানাডার বরার্ট এলাইনের নকশা অনুযায়ী এই টাগ বোর্ডগুলো নির্মাণ করা হবে। ১৭টি টাগ বোটের মধ্যে প্রথম ধাপে ১০টি এবং দ্বিতীয় ধাপে আরও ৭টি নির্মাণ করা হবে। আগামী দুই বছরের মধ্যে এগুলো নির্মাণ কাজ শেষ করে বিআইডব্লিউটিএ’র কাছে হস্তান্তর করা হবে।

তিনি বলেন, বর্তমান সরকার নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ও খুলনাসহ দেশের অকার্যকর ডকইয়ার্ডগুলো পরিচালনার দায়িত্ব নৌ বাহিনীকে দেওয়ার পর থেকে এই জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানগুলো প্রাণ ফিরে পেয়েছে। আর্ন্তজাতিক মানসম্পন্ন জাহাজ নির্মাণ ও মেরামতের ক্ষেত্রে দক্ষতা অর্জন করেছে।
সম্প্রতি নৌ-পথে নানা দুর্ঘটনার জন্য অনুমোদনহীন জলযান নিয়ে সামালোচনা হয়। তাই দুর্ঘটনা নিয়ন্ত্রণে মানসম্পন্ন জলযান তৈরি জরুরি হয়ে পড়েছে। এ কারণে নারায়ণগঞ্জের ডকইয়ার্ডে সাশ্রয়ী মূল্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন বিশ্বমানের ১৭টি টাগ বোট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ঢাকা ও নারায়ণগঞ্জসহ রাজধানীর আশপাশের নদীগুলো অবৈধ দখল ও দুষণ রোধসহ সীমানা পিলার স্থাপনের কাজ দ্রুততার সঙ্গে চলছে। এই নদীগুলোকে পূর্বের অবস্থানে ফিরিয়ে আনতে নৌপরিবহন মন্ত্রনালয় ও বিআইডব্লিউটিএ একযোগে কাজ করে যাচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন নৌবাহিনীর সহকারী নৌপ্রধান রিয়ার অ্যাডমিরাল এম শফিউল আজম, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, ডকইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এস এম মনিরুজ্জামান, নৌপরিবহন সচিব মেসবাহউদ্দিন চৌধুরী।

স্পন্সরেড আর্টিকেলঃ